Page 1 of 1

ফ্রিল্যান্সিং গাইড - পর্ব ০৪

Posted: Thu Jan 09, 2020 1:17 pm
by Razzak
নিজের ব্র্যান্ডিং করা

আপনি কেবল নিজের নাম, "জেন স্মিথ রাইটার" বা কোনও ব্যবসায়ের নাম, "এলিট ওয়েবসাইট ডিজাইন" যুক্ত করে সিদ্ধান্ত নেবেন না কেন আপনার নিজের জন্য একটি ব্র্যান্ড তৈরি করা উচিত। আপনার ব্যবসায়ের নাম ছাড়াও, আপনার একটি লোগো থাকা উচিত যা একাধিক মাধ্যম রাখা যেতে পারে। আপনি যদি নিজের নাম ব্যবহার করেন তবে আপনার লোগোটি অনন্য একটি ফন্টে আপনার আদ্যক্ষর হতে পারে যা আপনার ওয়েবসাইট, সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট এবং চালানগুলিতে রাখা হবে।

সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে আপনার একটি ওয়েবসাইট থাকতে হবে যেখানে আপনি আপনার পোর্টফলিও, রেফারেন্স এবং আপনার সেবাগুলোর ও আপনার নিজের ব্র্যান্ডিং করবেন। যখন আপনি ওয়েবসাইট করবেন তখন খেয়াল রাখবেন আপনার ডোমেন নেমটা যেন সহজে মনে রাখা যায়, বানানটা সহজ হয় এবং ডোমেন নেম পড়ে যেন আপনার সেবা সম্পর্কে ধারনা পাওয়া যায়। যেমন আপনার নাম যদি রাজিব হয় এবং আপনি যদি সোসাল মিডিয়া ম্যানেজার হন তাহলে আপনার ডোমেন নেম হতে পারে “socialmediarajib.com” অথাব “socialmediamanager.com” অথবা “socialmediaservices.com”।

তাছাড়াও আপনার ওয়েবসাইটে নিম্নলিখিত সেকশন গুলো অবশ্যই থাকতে হবেঃ
  • আপনার সম্পর্কে বিস্তারিত বর্ণনা বা আপনার সিভি
  • আপনি যে সেবাগুলো প্রদান করবেন সেগুলোর বর্ণনা
  • আপনার পূবৃবর্তী কাজের নমুনা
  • আপনার যোগাযোগের ঠিকানা, ফোন নাম্বার এবং ই-মেইল ঠিকানা
নিজের ব্র্যান্ডিং আপনাকে অনেক সেবা প্রদানকারীর মধ্যে থেকে আলাদাভাবে চিনতে বা খুজে নিতে সাহায্য করে এবং আপনি আরও বেশি সেবা গ্রহীতা পেতে পারেন।