Page 1 of 1

ইন্টারনেটে আয়ের অন্যান্য বাধা - পর্ব ৫

Posted: Sun Sep 22, 2019 2:59 am
by Shihab
  • কাজের সুযোগ বাড়ানো প্রয়োজনঃ
    তুলনামুলক অল্প সময়ে তৈরী হওয়া বাংলাদেশে টিভি বিজ্ঞাপনের মান অত্যন্ত উচু, অনেক টিভি অনুষ্ঠান উচু মানের, দ্রæত উনড়বতি হচ্ছে। অন্যদিকে কয়েক দশকের অভিজ্ঞতা নিয়ে চলচ্চিত্র μমেই খারাপের দিকে যাচ্ছে। এটাই বলে দেয় কাজের সুযোগ কি পরিবর্তন আনতে পারে।

    টিভির জন্য কাজ করলে টাকা পাওয়া যায়। শতশত প্রোডাকশন হাউজ গড়ে উঠেছে একারনেই। এনিমেশন, ভিডিও এডিটিং বা গ্রাফিক ডিজাইন করলে অর্থ-সন্মান পাওয়া যায় বলে এদিকে যত সহজে কেউ আকৃষ্ট হয় তত সহজে প্রোগ্রামিং এ হয় না। কারন প্রোগ্রামার এর চাহিদা নেই।

    আরেকটি উদাহরন দেখা যেতে পারে। একজন ভাল μিকেটার যথেষ্ট আয়ের সুযোগ পান, যেকারনে শিশু-কিশোররা μিকেটার হতে চায়। বাংলাদেশের μিকেট দ্রæত উনড়বত হচ্ছে। ফুটবলার আয়ের জন্য পরিচিত নন বলে কেউ ফুটবলার হতে চায় না। অথচ একসময় ফুটবল অত্যন্ত জনপ্রিয় খেলা ছিল, ঢাকার একজন ফুটবলারের আয় দেখে কলকাতার ফুটবলার আক্ষেপ করত।

    যে কোন কাজের জন্য প্রথমে প্রয়োজন আগ্রহ। অনলাইনে কাজের ক্ষেত্রে আগ্রহ সৃষ্টি করা হয়েছে। পরের ধাপ দক্ষতা এবং অভিজ্ঞতা। স্থানীয়ভাবে কাজ করার সুযোগ না থাকলে দক্ষতা এবং অভিজ্ঞতা বাড়ার সুযোগ থাকে না। টিভি যেভাবে ব্যবসার সাথে সম্পৃক্ত সেভাবে অন্য কাজগুলিকেও ব্যবসা বা আয়ের সাথে সম্পৃক্ত করা প্রয়োজন।
ফ্রিল্যান্সিং নিয়ে প্রায় নিয়মিতভাবেই প্রচারনা চালানো হয়। কর্মশালা থেকে শুরু করে সংবাদ মাধ্যমে ফলাও প্রচার করা হয়। আশ্চর্য্যজনকভাবে সমস্যার সমাধানের কথাগুলি বলা হয় না। বরং বাংলাদেশ থেকে কত সংখ্যক আগ্রহি মানুষ কোন ফ্রিল্যান্সিং সাইটের সদস্য হয়েছেন সেকথা বলা হয়।

সদস্য হওয়া খুব সহজ। যে কোন সময় যে কেউ হতে পারে। কাজ করে সফলতা লাভ করা কঠিন। সেই পরিসংখ্যান দেখার ব্যবস্থা থাকলে হয়ত জানা যেত বাংলাদেশের অবস্থান কোথায়। এটুকু বলা যথেষ্ট, এই সমস্যাগুলির সমাধান না করে খুব ভাল ফল আশা করা বোকামী।