Tips, tutorials, and techniques for the modern Freelancer.
#35
  • ব্যাংকিং ব্যবস্থা সহজ হওয়া প্রয়োজনঃ
    ব্যাংকিং ব্যবস্থা সহজ হওয়া প্রয়োজনঅনলাইনে কাজ করে আপনি ক্যাশ টাকা আশা করতে পারেন না। এক পর্যায়ে আপনাকে ব্যাংক থেকে টাকা উঠাতে হবে। কাজটি কারো কারো জন্য সহজ, সকলের জন্য না। অন্য কথায়, ব্যাংকে যদি আপনার কোটি টাকা থাকে ব্যাংক আপনার পেছনে ছুটবে। যদি অল্প টাকা হয় তাহলে আপনি সেবা পাওয়ার যোগ্য নন। যারা মাসে কয়েকশ ডলার আয় করেন তারা গুরুত্বপুর্ন ক্লায়েন্ট নন। ডলার থেকে টাকায় পরিবর্তনের সময় নির্দিষ্ট নিয়ম না মানা, অতিরিক্ত টাকা কেটে নেয়া সাধারন অভিযোগ। বাংলাদেশে বর্তমানে ডলারের দাম ৮২ টাকার ওপর। কোন কোন ব্যাংক ৬৫ টাকা পর্যন্ত দেয়। এটা প্রকাশ্য ডাকাতি। অভিযোগ করার কোন যায়গা নেই, করলেও ফায়দা নেই। তাদের আচরন দেখে মনে হয় তারা মনে করেন ফ্রিল্যান্সার পরিশ্রম করে আয় করেননি, চুরি করেছেন।

    বাংলাদেশের বিষয় হচ্ছে, বেসরকারী বানিজ্যিক ব্যাংকের সংখ্যা কত সাধারন মানুষ জানে না। বরং নতুন কতগুলি ব্যাংক অনুমতি পাচ্ছে সেটাই খবর। এদের প্রত্যেকের কার্যμম মুলত ঢাকা ভিত্তিক। এর বাইরে প্রধান শহরগুলিতে কিছুটা উপস্থিতি রয়েছে। তাদের মুল লক্ষ কোটিপতি ব্যবসায়ি ক্লায়েন্ট পাওয়া। অভিজাত এলাকায় বাড়ি বাড়ি ঘুরে সদস্য কোজ করেন। মুল লক্ষ একটাই, তাদের কাছে টাকা জমা রাখা।

    যদি দেশের অর্থনীতিতে ফ্রিল্যান্সিংকে ভুমিকা রাখতে হয় তাহলে ব্যাংককে গ্রাম পর্যায়ে নিতে হবে। গ্রামে বসেই কেউ ফ্রিল্যান্সার হতে পারেন। সত্যি বলতে কি, শহরের চেয়ে ভালভাবে পারেন। বাংলাদেশে জাতিয় পরিচয়পত্র (কারো ভাষায় ভোটার আইডি) তুলনামুলক নতুন। যাদের থাকার কথা তাদের অনেকের নেই, যাদের বয়স ১৮ এর নিচে তাদের থাকার প্রশড়বই আসে না। সরকারীভাবে জাতিয় পরিচয়পত্র ব্যবহার বাধ্যতামুলক না। ব্যাংকে বাধ্যতামুলক। কাগজে কলমে মোবাইল ফোন ব্যবহারেও বাধ্যতামুলক, যদিও খোজ করলে পাওয়া যাবে যারা মোবাইল ফোন ব্যবহার করেন তাদের অধিকাংশের বয়স ১৮ এর নিচে। অধিকাংশ মোবাইল ফোনের রেজিষ্ট্রেশন নেই। যে আইন মানা হয় না সেই আইন কেন প্রয়োজন তা আইননির্মাতাই জানেন।

    অন্যকথায় বর্তমান নিয়মে অনলাইনে আয় করার আগে বয়স ১৮ হতে হবে, পরিচয়পত্র হাতে পেতে হবে। এরচেয়ে কমবয়সী যারা ছাত্র অবস্থায় আয় করতে চান তারা এপথে পা বাড়াবেন না। কারন ব্যাংক একাউন্ট করার সুযোগ পাবেন না, আয় করলেও টাকা হাতে পাবেন না।

    জাতিয়ভাবে যখন অনলাইনে আয়ের কথা বলা হচ্ছে এর ব্যবস্থায় পরিবর্তন প্রয়োজন। মফস্বল শহর কিংবা গ্রাম থেকে কেউ যেন সহজে টাকা উঠাতে পারেন সেদিকে দৃষ্টি দেয়া প্রয়োজন। একজন ব্যাংক থেকে হাজার কোটি টাকা উঠিয়ে নিয়ে যায়, আপনারা বাধা দেন না, আরেকজন পরিশ্রম করে উপার্জিত ১০০ ডলার আপনাদের মাধ্যমে উঠাবেন (আপনাদের ফি দিয়ে) তাকে বাধা দেবেন, এটা কখনো নিয়ম হতে পারে না।

একটু সামান্য অভিজ্ঞতা আপনাকে শিখিয়ে দেবে যে ফ্রিল[…]

যাঁরা প্রচলিত অফিস বাদ দিয়ে ঘরে বসে ফ্রিল্যান্সিং[…]