Tips, tutorials, and techniques for the modern Freelancer.
#28
বাংলাদেশের জন্য বিষয়টি বেশি গুরুত্ব বহন করে প্রথমত কম মজুরীর সুবিধার কারনে । মাসে ৫০০ ডলার আয় করে বাংলাদেশে ভালভাবে চলা যায় ( অন্তত ঢাকা শহরের বাইরে ) উন্নত দেশের কেউ এই টাকায় চলতে পারেন না। কাজেই প্রতিযোগিতার মাধ্যমে যখন কাজ দেয়া হয় তখন বাংলাদেশ থেকে তুলনামুলক কম টাকায় কাজ নেয়া সম্ভব। চাহিদার সাথে মিল রেখে যখন স্থানীয়ভাবে কর্মসংস্থান হচ্ছে না তখন ফ্রিল্যান্সিং দেশের কর্মসহস্থানে পরিবর্তন আনতে পারে।

প্রথমেই একটি ভুলকে ভুল বলে মেনে নিন। ফ্রিল্যান্সিংকে সহজ কাজ না। এজন্য কোন একটি কাজে দক্ষ হতে হয়। এমনকি সাধারন টাইপিং (ডাটা এন্ট্রি) কাজেও দ্রুত-নির্ভুল টাইপ করতে হয়। শুধুমাত্র কাজ করতে পারাই যথেষ্ট না, কাজ পাওয়ার জন্য যোগাযোগ করা, কাজ পাওয়া, ক্লায়েন্টের সাথে যোগাযোগ রাখা, টাকা বুঝে পাওয়া সবকিছুর জন্য নিয়মমাফিক কাজ করতে হয়। ইংরেজিতে মোটামুটি দক্ষতা প্রয়োজন হয়। যথেস্ট সময় ব্যয় করতে হয়।

সহজ-কঠিন বিষয়টি আপেক্ষিক। একজনের কাছে যা সহজ অপরজনের কাছে তা কঠিন, আরেকজনের কাছে অসম্ভব। একজন ওয়েব ডেভেলপার কয়েক ঘন্টায় একটি সাইট তৈরী করে হাজার ডলার আয় করতে পারেন, কাজেই একে সহজে যথেষ্ট পরিমান আয় বলতে পারেন। কিন্তু এই কাজ শেখার জন্য তাকে যে সময়, শ্রম, মেধা ব্যয় করতে হয় সেটা সহজ না।

ইন্টারনেটে সহজে বিপুল পরিমান আয় করা যায় কথাটার ব্যাখ্যা এভাবে ধরে নিতে পারেন, যদি নির্দিস্ট কোন বিষয়ে দক্ষ হতে পারেন, কাজটি সহজে করতে পারেন, তাহলে তাকে ফ্রিল্যান্সার হিসেবে ব্যবহার করে যথেষ্ট আয় করতে পারেন। টাকা আয় সহজ না, কাজটি যখন আপনার কাছে সহজ মনে হয় তখন কাজ করা সহজ। এই ব্যাখ্যা নিশ্চয়ই ফ্রিল্যান্সিং বিষয়ে সিদ্ধান্ত নেয়ার জন্য যথেষ্ট না। এজন্য প্রয়োজন আয়ের বিভিন্ন পদ্ধতি সম্পর্কে জানা, কাজের ধরন, কাজ পাওয়ার যায়গা, কাজ পাওয়ার পদ্ধতি, টাকা পাওয়ার পদ্ধতি ইত্যাদি স্পষ্টভাবে বোঝা। সেইসাথে কোথায় সমস্যা হতে পারে, কোন ধরনের সমস্যা হতে পারে, কোন সমস্যার সমাধান কিভাবে করতে হয় ইত্যাাদ জানা।

এই বিষয়গুলি তুলে ধরার জন্যই এই বই। আরেকবার উল্লেখ করতে হচ্ছে, যারা নিয়মিত কাজ করেন, বিভিন্ন সময় নানাধরনের সমস্যার সম্মুখিন হয়েছেন তারা বাংলা-টিউটর সাইটে তাদের অভিজ্ঞতার কথা লিখে তথ্যকে সমৃদ্ধ করতে সাহায্য করেছেন। এখানে দেয়া তথ্যকে মনগড়া ধরে নেবেন না।

একটু সামান্য অভিজ্ঞতা আপনাকে শিখিয়ে দেবে যে ফ্রিল[…]

যাঁরা প্রচলিত অফিস বাদ দিয়ে ঘরে বসে ফ্রিল্যান্সিং[…]